দুই সূর্য এক গ্রহ

বৃহস্পতি গ্রহের মতো একটি গ্যাসীয় গ্রহের সন্ধান পেয়েছেন গবেষকেরা, যা সূর্যের মতো দুটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে। পৃথিবী থেকে ৩ হাজার ৭০০ আলোকবর্ষ দূরের ওই গ্রহকে নাসার গবেষকেরা বলছেন কেপলার-১৬৪৭ বি।

গতকাল সোমবার সান ডিয়েগোতে আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির এক সভায় নতুন এই গ্রহ ও নক্ষত্রের সন্ধান পাওয়ার কথা জানানো হয়েছে।
নাসার কেপলার স্পেস টেলিস্কোপ ব্যবহার করে নাসার গোডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের গবেষকেরা ওই গ্রহ আবিষ্কার করেছেন। যে নক্ষত্র দুটিকে কেন্দ্র করে এটি ঘুরছে, এর মধ্যে একটি সূর্যের চেয়ে কিছুটা বড়, আরেকটি কিছুটা ছোট। ওই নক্ষত্রকে প্রদক্ষিণ করতে গ্রহটির সময় লাগে ১ হাজার ১০৭ দিন।

দুই সূর্যকে প্রদক্ষিণ করা গ্রহ কেপলার-১৬৪৭ বি।

দুই সূর্যকে প্রদক্ষিণ করা গ্রহ কেপলার-১৬৪৭ বি

গবেষকেরা বলছেন, সিগনাস নক্ষত্রপুঞ্জে অবস্থিত ওই গ্রহের বয়স ৪৪০ কোটি বছর হতে পারে, যা পৃথিবীর প্রায় সমসাময়িক। তবে কেপলার-১৬৪৭ বি গ্যাসীয় গ্রহ হওয়ায় তা বসবাসের অনুপযোগী। তবে গ্রহটির অনেক উপগ্রহ রয়েছে, যেগুলোতে প্রাণ ধারণের উপযোগী পরিবেশ থাকতে পারে।
দুই নক্ষত্রকে কেন্দ্র করে প্রদক্ষিণ করা গ্রহগুলোকে সারকামবাইনারি বা ট্যাটুইন গ্রহ বলে। একক নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তন করা গ্রহের তুলনায় যমজ নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরতে থাকা গ্রহ সন্ধান করা কঠিন।

দুই সূর্যকে প্রদক্ষিণ করা গ্রহ কেপলার-১৬৪৭ বি।

তথ্যসূত্র: আইএএনএস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *